সোয়ালো হেনরি রাইডার হ্যাগার্ড PDF রিভিউ
Skip to content
Shahriar Alam Rakib Blogs Feature Image
Home » সোয়ালো হেনরি রাইডার হ্যাগার্ড PDF রিভিউ

সোয়ালো হেনরি রাইডার হ্যাগার্ড PDF রিভিউ

বুক রিভিউ: সোয়ালো
লেখক: হেনরি রাইডার হ্যাগার্ড
(এটি আমার প্রথম রিভিউ, কোনো ভুলের জন্য অগ্রীম ক্ষমা চাচ্ছি)
স্যার হেনরি রাইডার হ্যাগার্ড এর লেখা বেশীরভাগ পাঠকের কাছে খুব সুপরিচিত হলেও আমি তাঁর লেখা পড়ছি ইদানিং।
“সোয়ালো” প্রথম বই।

গল্প সংক্ষেপ: আফ্রিকান বোয়া পরিবারের সুয্যানের জন্ম, ছোট্ট সুজ্যান হঠাৎ একদিন কাওকে না বলে বেড়িয়ে যায় তার স্বপ্নে দেখা সমূদ্রের পারে পাহাড় এর খোঁজে, যেখানে কোনো ছোট্ট ছেলেকে কাঁদতে কাঁদতে প্রার্থনা করতে দেখেছিলো সে ।
এমন সময় দক্ষিণ আফ্রিকার উপকূল ঘেঁষে যাচ্ছিলো এক জাহাজ, ভারত থেকে আসা এই জাহাজে অনেক শ্বেতাঙ্গ সম্ভ্রান্ত পরিবারের মাঝে ম্যাকেন্জি পরিবারও ছিলো। হঠাৎ প্রচণ্ড ঝড়ে পরে জাহাজ, ঝড়ের তান্ডবে নারী শিশু ও গুরুত্বপূর্ণ ব্যক্তিকে ছোট নৌকায় উপকূলের উূ্দ্দেশ্যে পাঠানো হয়, ম্যাকেন্জি জাহাজের গুরুত্বপূর্ণ ব্যক্তি হলেও নিজ দায়িত্বকে বড় করে তিনি থেকে যান, নৌকায় অন্যদের সাথে তুলে দেন স্ত্রী ও ছোট্ট ছেলে রালফ ম্যাকেন্জিকে। আশু ভবিষ্যত হয়তো আন্দাজ করতে পেরেছিলেন বলেই স্ত্রী পুত্রের কপালে শেষবারের মতো চুমু খান তিনি।

এই ছোটো নৌকাও অনেক ধকল শেষে রালফ তার মা আর অল্প মানুষ সহ তীরে ফিরে, তারপর ক্লান্ত বিদ্ধস্ত অবস্থায় এক কাফ্রি মহিলার দেয়া অল্প খাবার নিয়ে রালফ আর তার মা পথ চলে, কিন্তু বিধি বাম ছোট্ট রালফ এক সকালে দেখে তার মা চির নিদ্রায়, অসহায় এতিম রালফ পাহারের পাশে বসে গড এর কাছে দুচোখে অবিরাম জল ঝরিয়ে প্রার্থনা করে।
এমন সময় মিমোসার ঝোপের আড়াল থেকে তাকে আবিষ্কার করে ছোট সুয্যান। সুয্যান রালফ কে বাড়ি নিয়ে আসে, যদিও বোয়া পরিবার জাতশত্রু ভেবে প্রথমে জায়গা দিতে চায়নি কিন্তু পরে নিজেদের সন্তানের মতো মেনে নেয়, আর শুরু হয় সুয্যান রালফ এর দীর্ঘ যাত্রা। দীর্ঘ তবে প্রতি মুহুর্ত-ই চমৎকার।

সেখানে আরও আসে সোয়ার্ট পিয়েট, বিশ বছরের যুবক রালফ কে খুন করতে আসে বিয়ের রাতেই, আর ডাকিনি সিহাম্বা গেনয়াঙ্গা, যার সাথে সুদীর্ঘ সময় পারি দেয় সুয্যান পরিবার থেকে আলাদা হয়ে।
সিহাম্বা সু্য্যান এর নাম দেয় সোয়ালো। জুলুল্যান্ড এর সৌভাগ্যের প্রতীক সাদা আবাবিল পাখি হয়ে যায় সোয়ালো আর তারপর, ভাগ্যের সাথে পাল্লা দিয়ে তাদের যাত্রা, পেছনেই মৃত্যু সামনে এক ঝলক আশা নিয়ে বিরামহীন ছুটে চলা আফ্রিকার রহস্যময় ধুধু প্রান্তরে…..

নিজ মন্তব্য: স্যার হেনরি রাইডার হ্যাগার্ড তার আফ্রিকার অভিজ্ঞতা লেখায় প্রকাশ করেছেন সবসময়, আফ্রিকার রহস্যের কুয়াশায় মোড়া জীবন ও প্রকৃতির অদ্ভুত ও বাস্তবমুখী নিঁখুত বর্ণনা গল্পের প্রতি পাঠক কে নেশার মতো বুঁদ করে রাখে। তাই এ নিয়ে নতুন করে বলার নেই। যারা পরেননি অডভেঞ্চার ফিকশন পছন্দ করলে পড়তে পারেন।
সব ভালো লেগেছে কেবল সবখানে রেসিজম এর গন্ধ পাই তীব্র, যেমন ভীষণ সুন্দরী কেন্দ্রীয় নারী চরিত্র বা সুঠাম দেহের আকর্ষণীয় কেন্দ্রীয় পুরুষ চরিত্র।
বাহ্যিক সৌন্দর্যের বর্ণনা প্রশংসা খুব বেশী। তবে সেটা খুব স্বাভাবিক গল্পের ও গল্প লেখার সময় কাল বিবেচনা করলে।
আরও কিছু তথ্য:

বই: সোয়ালো
মূল লেখকঃ স্যার হেনরি রাইডার হ্যাগার্ড
অনুবাদ : সায়েম সোলায়মান
প্রকাশনী :সেবা প্রকাশনী
পৃষ্ঠা: ৪০৮

রিভিউ করেছেনঃ Iffat Moon

Read More: Top 5 Freelancing Skills to Learn for Beginners

For Bengali Book Review Please Visit: Boier Feriwala

Leave a Reply

Your email address will not be published.

x