রামনাথের পৃথিবী - শ্যামসুন্দর বসু
Skip to content
Shahriar Alam Rakib Blogs Feature Image
Home » রামনাথের পৃথিবী – শ্যামসুন্দর বসু

রামনাথের পৃথিবী – শ্যামসুন্দর বসু

বই: রামনাথের পৃথিবী
লেখক: শ্যামসুন্দর বসু
প্রকাশ: ১৯৯২ সালে
ক্যাটাগরি: জীবনী
পৃষ্টা: ১৮৮
রেটিং: ১০/৯

বইটির কথা প্ৰথম শুনি, বর্তমানের পর্যটক তারেক অনুর একটি পোস্ট থেকে। তখনই অপেক্ষা ছিলাম বইটির। পেয়ে গেলাম আর একরাত্রে তন্ময় হয়ে পড়ে শেষ করলাম ১৮৮ পৃষ্টার বই। রামনাথ বিপ্লবী মনের একজন বাঙালী পর্যটক। লেখক কলকাতার অলিতে গলিতে, আসাম ও বাংলাদেশের হবিগঞ্জের বানিয়াচং গ্রামে রামনাথ কে সুলক সন্ধান করে বের করেছে। রামনাথের চরিত্রের প্রতিটি কোনা খুঁজে বের করেছে। উনার ভ্রমণের সাথে সাথে সেগুলো তুলে ধরেছে। রামনাথ যার সাথে বিপ্লবী রাসবিহারী থেকে শুরু করে কমরেড মুজাফফর সবাইর সাথেই যোগাযোগ ছিলো। যার ভ্রমণ কাহিনী রবীন্দ্রনাথ পর্যন্ত নিয়মিত পড়তো, যার মঙ্গল কামনা রবীন্দ্রনাথ পর্যন্ত করেছে। মতের মিল নেই বলে যে কিনা স্বয়ং হিটলার ও মুসলোনীর নিমন্ত্রন গ্রহণ করে নাই। রামনাথ ছিলো নিজের জাতীয়তা সম্পর্কে সজাগ। ক্ষুদিরাম একজন ইংরেজ কে মারার জন্য ইংরেজ মহল বাঙালীদের গালি গালাজ করছে, রামনাথ সহ্য করতে পারে নাই বলে ইংরেজ কে চড় দিয়েছে। এই রকম অনেকবার হয়েছে। বর্ণবাদী ও অন্যায় সহ্য করতে পারতো না।

ভ্রমণ মানে শুধু সুখ না, বিপদ ও দুঃখও আছে। সেটা এই বই পড়লে জানা যায়। কখনও সাপের দৌড়ানি খাচ্ছে, কখনও চীন জাপান যুদ্ধের মাঝে পড়ছে। কখনও কানাডাতে জেল খাটছে, কখনও নিজের সাইকেল চুরি হয়ে বিপদে পড়ছে। কখনও আফ্রিকায় আদিবাসীদের দ্বারা বিপদে পরছে। নিজেও বিপ্লবীদের চর হিসাবে কাজ করেছে। সব সময় ধর্মীয় গোড়ামী ও বর্ণবাদ কে ঘৃণা করেছে। প্রয়োজনে গরু ও শুওর খেয়েও জীবন বাঁচিয়েছে। যে দেশ ঢুকতে দেয় নাই, সেই দেশে পরে ঠিকই প্রবেশ করেছে। তন্ন তন্ন সংবাদ যোগাড় করেছে পর্যটকের দৃষ্টিতে। অসাধারণ পর্যবেক্ষণ ক্ষমতা ছিল। কথা বলতো পূর্ববঙ্গের সিলেটের আঞ্চলিক ভাষায়। দুম করে অপ্রিয় সত্য কথা বলে দিতো।

ভ্রমণ করেছে প্রায় ৮৭ হাজার মাইল। তার মধ্যে সাইকেল ভ্রমণ ছিলো ৫৩ হাজার। কলকাতার কোন প্রকাশক তার বই প্রকাশ করবে না বলে, নিজেই প্রকাশনী দিয়ে বই প্রকাশ করেছে।

ভারী লোভনীয় খাবার খাওয়ার আগে কিছু হালকা খাবার খেয়ে জমিয়ে তোলা যেরকম, বইটাও সেরকম রামনাথের ভ্রমণের কিছু কিছু পড়ে বিস্তারিত পড়ার আগ্রহ সৃষ্টির সাপ্লিমেন্ট। রামনাথেরনিজের লেখা বই পড়ে তার সাথে বিশ্ব ভ্রমনের আগে শ্যামসুন্দর বসুর লেখা রামনাথের পৃথিবী পড়ে ভ্রমণ গাইডের মজা নেওয়া উচিত।

পাঠকদের সুবিধার্থে রামনাথের বইয়ের কিছু লিস্ট দিলাম।
অন্ধকারের আফ্রিকা
আজকের আমেরিকা
জুজুৎসু জাপান
তরুণ তুর্কী
দুরন্ত দক্ষিণ আফ্রিকা
নিগ্রো জাতির নতুন জীবন
প্রশান্ত মহাসাগরে অশান্তি
বেদুইনের দেশে
ভবঘুরের বিশ্বভ্রমণ
ভিয়েতনামের বিদ্রোহী বীর
মরণবিজয়ী চীন
মাও মাওয়ের দেশে
মালয়েশিয়া ভ্রমণ
লাল চীন
বিদ্রোহী বলকান
সর্বস্বাধীন শ্যাম
হলিউডের আত্মকথা
ট্যুর রাউন্ড দ্য ওয়ার্ল্ড উইদাউট মানি (Tour Round The World Without Money)
আশা রাখি একজন হারিয়ে যাওয়া পর্যটকের বই পড়ে ঋদ্ধ হবেন ও অনেক অজানা যে জানবেন।

রিভিউ লিখেছেনঃ Hassan Mahadhi

Leave a Reply

Your email address will not be published.

x