বানরের হাত ( কিশোর থ্রিলার / অয়ন-জিমি ) - ইসমাইল আরমান
Skip to content
Shahriar Alam Rakib Blogs Feature Image
Home » বানরের হাত ( কিশোর থ্রিলার / অয়ন-জিমি ) – ইসমাইল আরমান

বানরের হাত ( কিশোর থ্রিলার / অয়ন-জিমি ) – ইসমাইল আরমান

রিভিউ

বই : বানরের হাত ( কিশোর থ্রিলার / অয়ন-জিমি )
লেখক: ইসমাইল আরমান
প্রকাশ: সেপ্টেম্বর, ২০১৮
মূল্য:৬৯/-

কাহিনী : কোরাব নামের এক কিম্ভুতকিমাকার লোক এসে হাজির হলো অয়নের বাসায় । একটা বহুকাল পুরানো বানরের হাতের রহস্য সামাধানে সাহায্য চায় ও । কেসটা হাতে নিয়েই বিপাকে পড়ে যায় অয়ন আর জিমি । কারণ একদল যাযাবর জিপসি খানিক বাদে এসে জানায় হাতটার মালিকানা নাকি তাদের । চুরি করা হয়েছে নাকি হাতটা ওদের কাছ থেকে । কাদের কথা বিশ্বাস করবে ওরা ? বানরের হাতটা নিয়ে এমন পাগল হয়ে উঠেছে কেন সবাই ? তদন্তে নামবে কি আরেক গোলমাল ! অয়নের ড্রয়ার থেকে খোদ হাতটাই উধাও ! ক্ষেপে গিয়ে অভিশাপ দিল কোরাব ওদের । এবার উপায়?

পাঠ প্রতিক্রিয়া:
ভালো দিক : টার্ম ফাইনালের মাঝে বই হস্তগত হলেও পড়া হয়ে উঠছিলো না । অগত্যা পরীক্ষা শেষ হওয়া মাত্রই বই নিয়ে বসে পড়লাম আর এক বৈঠকেই শেষ করে উঠলাম । সুন্দর সাবলিল কাহিনী । টার্গেট পাঠকের কথা ভেবে ছিমছাম করে সাজানো । অতি নাটকীয় কিছু নেই । পড়ে আাম পেয়েছি । জিমি আর রিয়ার কথোপকথন মজাদার ছিল । বিশেষ করে রিয়ার এন্ট্রি । রিয়া ছাড়া অয়ন জিমি জমে না ঠিক । কোড ব্রেকিঙ বা ইতিহাসের যে বিষয়গুলো এসেছে তা কিশোর পাঠকদের আগ্রহী করে তুলবে নি:সন্দেহে । বিপদে মাথা ঠান্ডা রাখার মত মেসেজও ভালমত এসেছে বইতে । অয়ন বা জিমির সাথে বড়দের সম্পর্কের যে ডাইমেনশন তা আমাদের সমাজে বেমানান হলেও চমকপ্রদ । ভয় পাওয়ার সাথে সাথে বন্ধুসুলভ আচরণের ব্যাপারটা আ্যাডাপ্টেবল ।

মন্দ দিক : অতি অবশ্যই প্রচ্ছদ। নতুন করে কি আর বলবো । ওদিকটা থাকুক । আমার জন্য মেজর রিভিল বা মেই প্লট টুইস্ট মনমতো হয় নি । কারণ ব্যাখ্যা করলে স্পয়লার হয়ে যাবে । জিমি অলয়েজ কমিক রিলিফ । তবে ওর সঙলাপে বৈচিত্র জরুরি । অয়ন ছাড়া বাকিদের ক্যারেক্টার ডেভেলপমেন্টে আরেকটু সময় দরকার । আর গোয়েন্দা কাহিনীর গতানুগতিক ধারা ভেঙ্গে অয় ন বা জিমির নতুন ক্যারেক্টার ট্রেইট দরকারি । অয়ন সব বুঝে ফেলে পেটে কথা চেপে রাখে এই ব্যাপারটা ক্লিশে ।

অভারঅল : অবশ্যই পড়ুন । কতদিন পর যে কিশোর থ্রিলার সিরিজে একটা সিঙ্গেল বই আসলো ! আরমান দা আশা করি এবার লেখা আর থামাবেন না । বাকিটা পাঠকের উপরে । এমন সিরিজ রেগুলার আসা খুব দরকার কিশোর পাঠকদের জন্য । মাঝে মাঝে “কিআ” তেও যদি অয়ন জিমির ছোট ছোট কাহিনী আসে তবে আরো অনেকে জানতে পারবে । আর অয়ন জিমিকে আ্যডভেন্চার ভিত্তিক কাহিনী তে দেখার আশা রাখি ভবিষ্যতে ।
আমার পক্ষ থেকে : ৩•৫/৫
পরবর্তী বই এই সিরিজে : কালো যাদু । তা কবে পাচ্ছি আরমান দা ? 😉

Read More: Top 5 Freelancing Skills to Learn for Beginners

For Bengali Book Review Please Visit: Boier Feriwala

Leave a Reply

Your email address will not be published.

x